কিকিরা চরিত্র এবং কিকিরা সংক্রান্ত রচনা

কিকিরা চরিত্র এবং কিকিরা সংক্রান্ত রচনা

প্রখ্যাত ভারতীয় বাঙালী সাহিত্যিক বিমল কর দ্বারা সৃষ্ট একটি বিখ্যাত গোয়েন্দা চরিত্রের নাম হলো কিকিরা। বাংলা সাহিত্যে অনেক কাল্পনিক গোয়েন্দা চরিত্র রয়েছে, আশ্চর্যের বিষয় হলো কিকিরা অন্যান্য চরিত্র গুলোর থেকে অনেকটাই আলাদা। পাঠকদের সামনে এই চরিত্রটির প্রথম প্রকাশ ঘটে ১৩৮২ বঙ্গাব্দে আনন্দমেলা পত্রিকায় কাপালিকরা এখনও আছে উপন্যাসের মাধ্যমে।

কিকিরা চরিত্রের পরিচিতি

তার পুরো নাম কিঙ্করকিশোর রায়, আর সংক্ষেপে বলা হয় কিকিরা। বাংলাসাহিত্যে বিদ্যমান অন্যান্য চরিত্রের থেকে কিকিরা অনেকটাই আলাদা। হ্যারি হুডিনির মতো জাদুকরী হাত আর শার্লক হোমসের মতো ক্ষুরধার মাথা, এই দুই-ই কিকিরার সম্বল। কিকিরা চরিত্রের সৃষ্ঠা বিমল কর বলেছেন কিকিরার গল্পটা সচরাচর গোয়েন্দা গল্পের মতো না। যদিও এটি অপরাধমূলক গল্প সম্বলিত গল্প কিন্তু তবুও খুনোখুনি বন্দুক পিস্তল রক্তপাত এইসব ভয়ংকর কিছু কিকিরার গল্পে নাই। যেটুকু আছে তা আড়ালে এবং অতি সামান্য।

কিকিরা চরিত্র সংক্রান্ত বইসমূহ

কিকিরা চরিত্র কেন্দ্রিক মোট ২০ টি বই প্রকাশিত হয়। প্রায় সব গুলো প্রকাশনা’ই পাঠক মহলে অনেক আলোড়না সৃষ্টি করেছে। সর্বাধিক জনপ্রিয় এই সিরিজটির প্রকাশিত বইয়ের তালিকে নিচে দেওয়া হলোঃ

ক্রমিক নং বইয়ের নাম
০১ কাপালিকরা এখনও আছে
০২ রাজবাড়ির ছোরা
০৩ ঘোড়া সাহেবের কুঠি
০৪ সেই অদৃশ্য লোকটি
০৫ শুদ্ধানন্দ প্রেতসিদ্ধ ও কিকিরা
০৬ ময়ূরগঞ্জের নৃসিংহ সদন
০৭ জাদুকরের রহস্যময় মৃত্যু
০৮ সার্কাস থেকে পালিয়ে
০৯ হলুদ পালক বাঁধা তীর
১০ তুরুপের শেষ তাস
১১ সোনার ঘড়ির খোঁজে
১২ একটি ফোটো চুরির রহস্য
১৩ কৃষ্ণধাম কথা
১৪ ঝিলের ধারে একদিন
১৫ একটি অভিশপ্ত পুঁথি ও অষ্টধাতু
১৬ বাঘের থাবা
১৭ সোনালি সাপের ছোবল
১৮ হায়দার লেনের তেরো নম্বর বাড়ির কফিন বাক্স
১৯ নীল বানরের হাড়
২০ ভুলের ফাঁদে নবকুমার

কিঙ্করকিশোর রায় বা কিকিরাসার চরিত্রটির প্রথম উপস্থিতি কাপালিকরা এখনও আছে এবং শেষ উপস্থিতি ভুলের ফাঁদে নবকুমার উপন্যাসে। পেশায় জাদুকর হলেও কিকিরা অনেক অভিঞ একজন গোয়েন্দাও। আশা করি ভাল লাগবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।