মাসুদ রানা চরিত্র পরিচিতি

24th জুলাই 2023
0

মাসুদ রানা চরিত্র পরিচিতিঃ কাজী আনোয়ার হোসেন কে চেনেনা এমন লোক বাংলা সাহিত্যের পাঠক সমাজে নাই বললেই চলে। কাজী আনোয়ার হোসেন হচ্ছে সেবা প্রকাশনীর কর্ণধার। মাসুদ রানা কাল্পনিক কাহিনী-চরিত্রটির স্রষ্টা হচ্ছেন কাজী আনোয়ার হোসেন। প্রথম ১৯৬৬ খ্রিষ্টাব্দে ধ্বংস পাহাড় নামক একটি বাইয়ের মাধ্যমে সেবা প্রকাশনী থেকে মাসুদ রানা সিরিজ শুরু হয়। মাসুদ রানা চরিত্রকে নিয়ে চার শত এর অধিক গুপ্তচরবৃত্তীয় কাহিনীর বই প্রকাশ করেছে সেবা প্রকাশনী।

মাসুদ রানা চরিত্র পরিচিতি

মাসুদ রানা চরিত্রটি মূলত ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট জেমস বন্ড চরিত্রটির সংস্করণ হিসেবে বিবেচনা করা হয়। তবে বর্তমানে মাসুদ রানা চরিত্রটি বাংলা বই এর জগতে স্বকীয় একটি স্থান ধরে রেখেছে। মাসুদ রানা পেশায় একজন দুঃসাহসিক গোয়েন্দা। মাসুদ রানা কেন্দ্রিক উপন্যাস গুলোর অধিকাংশ কাহিনীই বিভিন্ন বিদেশী লেখকের বই নিয়ে লেখা হয়েছে। যেসব লেখকের বই থেকে মাসুদ রানার গল্প ধার করা হয় তাদের মধ্যে এলিস্ট্যার ম্যাকলীন, রবার্ট লুডলাম, জেমস হেডলি চেজ, উইলবার স্মিথ, ক্লাইভ কাসলার , ফ্রেডরিক ফরসাইথ অন্যতম।

মাসুদ রানা উপন্যাসের কিছু গুরুত্বপূর্ণ দিক

  • মাসুদ রানা সিরিজের প্রথম বই হচ্ছে ধ্বংস পাহাড়। বইটির উর্দু সংস্করণ প্রকাশিত হয় মউত কা টিলা নামে।
  • মাসুদ রানা সিরিজেরে সব গুলো বইয়ের লেখন কাজী আনোয়ার হোসেন নন। ইফতেখার আমিন ও আব্দুল হাকিম নামে দুই জন ব্যাক্তি অভিযোগ করেন যে তারা মাসুদ রানা সিরিজের অনেক গুলো বই লিখেছেন।
  • মাসুদ রানার প্রথম চরিত্র পরিচিতি দেওয়া হয় ১৯৬৮ সালে প্রকাশিত রানা! সাবধান!! বইয়ে। তবে সেই পরিচিতি এখনকার মতো ছিল না।
  • মাসুদ রানা সিরিজে মাসুদ রানার প্রিয় অস্ত্র ওয়ালথার পিপিকে।
  • কাজী আনোয়ার হোসেনের মাসুদ রানা সিরিজের প্রিয় বই স্বর্গমৃগ, বিস্মরণ ও শত্রু ভয়ংকর।

Related Posts

শার্লক হোমস গোয়েন্দা চরিত্র পরিচিতি ও বইসমূহ

24th জুলাই 2023
0

শার্লক হোমস একটি জনপ্রিয় গ...

শুভ্র পরিচিতি এবং শুভ্র সংক্রান্ত বইসমূহ

24th জুলাই 2023
0

হুমায়ূন আহমেদ তার শিল্পক�...

ব্যোমকেশ বক্সী পরিচিতি এবং এই চরিত্র সংক্রান্ত বইসমূহ

24th জুলাই 2023
0

বাংলা সাহিত্যের অন্যতম জন�...

Write your thoughts in our old fashioned Comment

EBook Comment/Review Policy. We strongly recommend leaving comments, however comments with abusive words, bullying, personal attacks of any type will be moderated.

Review মাসুদ রানা চরিত্র পরিচিতি.

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।