Daruchini Dip | দারুচিনি দ্বীপ - হুমায়ূন আহমেদ

Daruchini Dip PDF Book | দারুচিনি দ্বীপ PDF – হুমায়ূন আহমেদ

Daruchini Dip PDF Book বাংলা বই। দারুচিনি দ্বীপ PDF – হুমায়ূন আহমেদ এর লেখা একটি বাংলা জনপ্রিয় উপন্যাস বই। এটি হুমায়ূন আহমেদ লেখা শুভ্র সিরিজের একটি উপন্যাস বই এবং বইটিতে মোট ৯২ পাতা রয়েছে। উপন্যাসে কানাবাবা নামে খ্যাত শুভ্র এবং তার বন্ধু-বান্ধবরা প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনে যাওয়ার আয়োজন করে। পুরো উপন্যাসটিতে তাদের সমুদ্রে যাওয়ার আয়োজন বর্ণিত হয়েছে। দারুচিনি দ্বীপ উপন্যাসটি নিয়ে ২০০৭ সালে অভিনেতা এবং নির্মাতা তৌকির আহমেদ ইমপ্রেস টেলিফিল্ম থেকে একই শিরোনামে দারুচিনি দ্বীপ চলচ্চিত্র নির্মাণ করেন। দারুচিনি দ্বীপ বইটির PDF আমরা সংগ্রহ করেছি যার সাইজ মাত্র ১২ এমবি। বইটি অনুপম প্রকাশনী প্রথম ১৯৯০ সালে প্রকাশ করে। আপনাদের সুবিধার্থে আমরা বইটির পিডিএফ ফাইল লিংক নিচে শেয়ার করলাম যা থেকে আপনারা বইটি পড়তে এবং ডাউনলোড করতে পারবেন। আশা করি বইটি পড়ে আপনাদের অনেক ভাল লাগবে।

ডাউনলোড  /  অনলাইনে পড়ুন

একদল তরুণ-তরুণীর সেন্টমার্টিন দ্বীপে যাওয়ার পরিকল্পনার গল্প। মূল গল্পের থিম দ্বীপে যাওয়া নিয়ে হলেও উপন্যাস শুরুর একটু পরেই গল্পের মোড় ঘুরে যায়। চলে আসে যারা দ্বীপে বেড়াতে যাবে তাদের নানা সমস্যার গল্প। পারিবারিক সমস্যা, অর্থনৈতিক সমস্যা, ব্যক্তিগত সমস্যা, সীমাবদ্ধতা ইত্যাদি। একই সাথে লেখাপড়া করা একদল ছেলেমেয়েদের মাঝে কত বিচিত্রতাই না থাকে। কত পার্থক্য তাদের মাঝে, একজনের জীবন আর আরেকজনের জীবন একদমই যেন নদীর দুই পার। কেও বড়লোক, টাকা রাখার জায়গা নেই। ব্যাঙ্কে কত টাকা আছে তার হিসাব নেই। কেও গরীব, শীতে একটা সুয়েটার কিনে পড়তে পারে না। একটা শার্ট দিয়ে শীত কাবার করে ফেলে। কেও লম্বা, কেও বাঁটু; কেও হাবা, কেও চতুর। কিন্তু একটা জায়গাতে ওরা সবাই একইরকম, সবাই একসাথে। সেন্ট মার্টিন যাবার জন্য টাকা যোগার করতে কারোর হিমশিম খেতে হয়, কিন্তু হিমশিম থাকা সত্ত্বেও আশা ছাড়ে না। কোনো একভাবে টাকাটা পেয়ে যাবে। সে স্টেশনে গিয়ে বসে থাকে।
সেজন্যই তো এই উপন্যাসের নাম “দারুচিনি দ্বীপ” । লেখক হুমায়ুন আহমেদের নামকরণ অত্যন্ত সার্থক। দারুচিনি দ্বীপ শব্দটার মানে কিন্তু সেন্ট মার্টিন দ্বীপ নয়। এর মানে স্বপ্নময় অতি আকাঙ্ক্ষিত দ্বীপ, যে দ্বীপের মত সুন্দর আর হয়না। সব জটিলতা সীমাবদ্ধতা শেষে তাদের সবাইকে যাবার জন্য ট্রেনে চড়ানোর মাধ্যমে ঘটে উপন্যাসের সমাপ্তি।

You May Also Like

1 Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।