মুহম্মদ জাফর ইকবালবৈজ্ঞানিক কল্পকাহিনী

Prodigy PDF | প্রডিজি PDF – মুহম্মদ জাফর ইকবাল

0
Prodigy PDF | প্রডিজি PDF - মুহম্মদ জাফর ইকবাল

Prodigy PDF বাংলা বই। প্রডিজি PDF মুহম্মদ জাফর ইকবালএর লেখা একটি বাংলা বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই। এটি মুহম্মদ জাফর ইকবালের লেখা একটি বৈজ্ঞানিক কল্পকাহিনীর উপন্যাস বই এবং বইটিতে মোট ১৫১ পাতা রয়েছে। প্রডিজি বইটির PDF আমরা সংগ্রহ করেছি যার সাইজ মাত্র ০৮ এমবি। বইটি প্রথমা প্রকাশন প্রথম ২০১১ সালে প্রকাশ করে। আপনাদের সুবিধার্থে আমরা বইটির পিডিএফ ফাইল লিংক নিচে শেয়ার করলাম যা থেকে আপনারা বইটি পড়তে এবং ডাউনলোড করতে পারবেন।

লেখকের কথা-
‘প্রডিজি’ বর্তমান প্রেক্ষাপটে লেখা উপন্যাস, মূল চরিত্র আবার শিশু। পাঠকরা এটা বেশ পছন্দ করেছে। মজার কথা হল আমার সহকর্মীরা বলেছে এর মাঝে তারা আমার বিশ্ববিদ্যালয়ের পরিবেশ খুজে পেয়েছে। আমার মনে হয় তারা হয়ত খুব ভুল বলে নি, নিজের অজান্তেই লেখার সময় এখানে আমাদের বিশ্ববিদ্যালয়ের একটা ছবি ফুটে উঠেছে।

ডাউনলোড

মুহম্মদ জাফর ইকবাল হলেন একজন বাংলাদেশী কথাসাহিত্য ও বিজ্ঞান কল্পকাহিনী লেখক, কলাম লেখক, পদার্থবিদ, শিক্ষাবিদ ও আন্দোলনকর্মী। জাফর ইকবালের জন্ম, ১৯৫২ সালের ২৩ ডিসেম্বর তারিখে সিলেটে। তার পিতা মুক্তিযোদ্ধা শহীদ ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা আখতার খাতুন। জাফর ইকবাল ১৯৬৮ সালে বগুড়া জিলা স্কুল থেকে এসএসসি এবং ১৯৭০ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করেন। জাফর ইকবাল বিশ্ববিদ্যালয় জীবন থেকেই লেখালেখি করেন। তার প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনীমূলক গল্প কপোট্রনিক ভালোবাসা সাপ্তাহিক বিচিত্রায় প্রকাশিত হয়েছিল। তার লেখা কিছু উপন্যাস চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক। এবং ২০১৮ সালের জানুয়ারী পর্যন্ত একই বিশ্ববিদ্যালয়ের তড়িৎ কৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। ২০১৮ সালের ৩ মার্চে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালকে ছুরিকাঘাত করা হয়। বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) উৎসবের রোবটিক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে অধ্যাপক ইকবালের মাথায় হামলা চালায়।

Robo Nishi PDF | রবো নিশি PDF – মুহম্মদ জাফর ইকবাল

Previous article

Kepler 22B PDF | কেপলার টুটুবি PDF – মুহম্মদ জাফর ইকবাল

Next article

Comments

Leave a reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।