Rajnitibidgon PDF | রাজনীতিবিদগণ PDF - হুমায়ুন আজাদ

Rajnitibidgon PDF | রাজনীতিবিদগণ PDF – হুমায়ুন আজাদ

Rajnitibidgon PDF বাংলা বই। রাজনীতিবিদগণ PDF হুমায়ুন আজাদ এর লেখা একটি বাংলা উপন্যাস বই। এটি হুমায়ুন আজাদ লেখা একটি জনপ্রিয় উপন্যাস বই এবং বইটিতে মোট ১৪৪ পাতা রয়েছে। রাজনীতিবিদগণ বইটির PDF আমরা সংগ্রহ করেছি যার সাইজ মাত্র ৩৪ এমবি। বইটি আগামী প্রকাশনী প্রথম ১৯৯৮ সালে প্রকাশ করে। আপনাদের সুবিধার্থে আমরা বইটির পিডিএফ ফাইল লিংক নিচে শেয়ার করলাম যা থেকে আপনারা বইটি পড়তে এবং ডাউনলোড করতে পারবেন।

কিছু কথাঃ পৃথিবী চালাচ্ছেন যে শক্তিমান রাজপুরুষেরা, তাঁদের সুভাষিত নাম রাজনীতিবিদ। রাজারা নেই, তবে পুরোনো রাজাদের সিংহাসন দখল করেছেন এই নতুন রাজারা, যাঁরা জনগণের কল্যাণ ও সেবার জন্যে ঘুমোতে কষ্ট পান, সাধারণ মানুষের জন্যে যাঁদের প্রেমের কোন শেষ নেই। কিন্তু এই রাজাদের দিকে তাকালে দেখতে পাই তাঁদের কলঙ্কিত মুখ; এমন কোন পাপ নেই, যাতে তাঁদের মুখমন্ডল শোভিত নয়। ক্ষমতার অপব্যবহার, অর্থলুন্ঠন, হত্যাকান্ড, প্রতারণা, লাম্পট্য, কপটতা, ও আরো যতো সৌন্দর্য মানুষের পক্ষে অর্জন সম্ভব, তার সবগুলোই তাঁদের অর্জনে; কিন্তু তাঁরা ন্যায়, কল্যাণ, উন্নতি, অধিকার, গণতন্ত্র, দেশপ্রেম প্রভৃতি কপট শ্লোগানে মুখর। বাঙলাদেশের রাজনীতিলোকটি খুবই দূষিত; এখানে বুট প’রে একের পর এক এসেছে সামরিক স্বৈরাচারী, এক সময় গণরোষে বা সুবিধামতো পোশাক বদলে হয়েছে গণতান্ত্রিক রাজনীতিবিদ, আর যাঁরা করেন দলীয় রাজনীতি, তাঁরাও একই স্বভাবের; ক্ষমতা ও অর্থলুন্ঠন ছাড়া আর কোন লক্ষ্য নেই বাঙলাদেশের রাজনীতিলোকে। এটি পরিণত হয়েছে পুরোপুরি দূষিত এলাকায়, বিপর্যস্ত হচ্ছে দেশ, পীড়িত অসহায় উঠছে জনগণ। বাঙলাদেশ হয়ে উঠছে পার্থিব নরক। বাঙলাদেশের রাজনৈতিক পরিবেশ নিয়ে এই অভিনব উপন্যাসটি লিখেছেন হুমায়ুন আজাদ, সত্য প্রকাশে যিনি সবসময়ই সুদৃঢ়। হুমায়ুন আজাদ প্রয়োগ করেছেন এমন এক ভাষা, যা তাঁর নিজের ভাষা নয়, ওই ভাষাও রাজনীতির মতোই দূষিত- চলতি, সাধু, আঞ্চলিক, ইংরেজির এক অসহনীয় মিশ্রণ। উপন্যাসে কথা বলেছে জনগণ, লেখক নন, তাদের মুখের ভাষায় হুমায়ুন আজাদ চিত্রিত করেছেন দেশের ভয়াবহ রাজনীতিক বাস্তবতা, বর্ণনা বিবরণ ব্যঙ্গপরিহাস রুপক প্রতীক উপাখ্যান যা অতুলনীয়।

ডাউনলোড  /  অনলাইনে পড়ুন

হুমায়ুন আজাদ একজন বাংলাদেশি কবি, ঔপন্যাসিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক, রাজনীতিক ভাষ্যকার, কিশোরসাহিত্যিক, গবেষক, এবং অধ্যাপক ছিলেন। তিনি বাংলাদেশের অন্যতম প্রথাবিরোধী এবং বহুমাত্রিক লেখক যিনি ধর্ম, মৌলবাদ, প্রতিষ্ঠান ও সংস্কারবিরোধিতা, যৌনতা, নারীবাদ ও রাজনীতি বিষয়ে তার বক্তব্যের জন্য ১৯৮০-এর দশক থেকে পাঠকগোষ্ঠীর দৃষ্টি আর্কষণ করতে সক্ষম হয়েছিলেন। হুমায়ুন আজাদ ২৮ এপ্রিল ১৯৪৭ সালে তার মাতামহের বাড়ি, তৎকালীন ব্রিটিশ ভারতের অধীন বিক্রমপুরের কামারগাঁয় জন্ম নেন, যেটি বর্তমানে মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার অন্তর্গত। তার জন্ম নাম ছিল হুমায়ুন কবীর। ১৯৮৮ সালে ২৮ সেপ্টেম্বর নাম পরিবর্তনের মাধ্যম তিনি বর্তমান নাম ধারণ করেন। হুমায়ুন আজাদের কবিতার মাধ্যমে সাহিত্যচর্চার শুরু হয়েছিলো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হবার পর তবে বিদ্যালয়ে নবম শ্রেণীতে থাকাকালীন। হুমায়ুন আজাদের ৭টি কাব্যগ্রন্থ, ১২টি উপন্যাস ও ২২টি সমালোচনা গ্রন্থ, ৭টি ভাষাবিজ্ঞানবিষয়ক, ৮টি কিশোরসাহিত্য ও অন্যান্য প্রবন্ধসংকলন মিলিয়ে ৬০টিরও অধিক গ্রন্থ তার জীবদ্দশায় এবং মৃত্যু পরবর্তী সময়ে প্রকাশিত হয়। ২০০৪ খ্রিষ্টাব্দের ১১ আগস্ট রাতে একটি অনুষ্ঠান থেকে প্রত্যাবর্তনের পর আবাসস্থলে আকস্মিকভাবে মৃত্যুর কোলে ঢলে পড়েন হুমায়ুন আজাদ।

You May Also Like

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।